শ্রদ্ধায় ভালোবাসায় অভিজিৎ রায়

বাংলাদেশে সমকামিতা নিয়ে প্রথম বৈজ্ঞানিক পর্যবেক্ষণমূলক বই সমকামিতাঃ একটি বৈজ্ঞানিক এবং সমাজ মনঃস্তাত্বিক অনুসন্ধান  ছাপা হয় ২০১০ সালে শুদ্ধস্বর প্রকাশনী থেকে। সমকামিতা নিয়ে এটিই বাংলাদেশের সর্ববৃহৎ কলেবরে ছাপানো কাজ। বাংলাদেশের যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু মানুষের মাঝে বইটি বিশেষ সাড়া ফেলে এবং সেই সাথে বইটির লেখক অভিজিৎ রায় পরিচিতি পেতে শুরু করে সমকামী জনগোষ্ঠীর মাঝে। অভিজিৎ রায়, যাকে আমরা সবাই অভিদা বলে জানতাম, বাংলাদেশের প্রথম মূলধারার লেখক যিনি প্রকাশ্যে সমকামিতার পক্ষে কথা বলে গেছেন।  শুধুমাত্র বই নয়, তার প্রতিষ্ঠিত ব্লগ মুক্তমনাতে সমকামিতা নিয়ে অসংখ্য লেখালেখি, আলোচনা, সমালোচনা হয়েছে।

২০১৩ সালে যখন রূপবান ম্যাগাজিনের কাজ শুরু হয়, অভিজিৎ রায় প্রত্যক্ষ্যভাবে তার প্রদায়ক এবং শুভাকাঙ্ক্ষী হিসেবে আমাদের পাশে ছিলেন। রূপবান ম্যাগজিনের মূদ্রিত দুই সংখ্যাতেই রয়েছে অভিজিৎ রায়। রূপবানের দ্বিতীয় সংখ্যায় অভিজিতের একটি সুদীর্ঘ সাক্ষাৎকার ছাপা হয় যা পরবর্তীতে মুক্তমনায় পুনঃপ্রকাশ করেন অভিজিৎ রায়।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎ রায়কে। সেই ঘটনার এক বছরের মাথায় ২০১৬ সালের ২৫ এপ্রিলে খুন হন রূপবান পত্রিকার প্রকাশক জুলহাজ মান্নান এবং সমকামী অধিকারকর্মী মাহবুব তনয়।

অভিজিৎ রায় হত্যাকান্ড তৃতীয় বছরে পড়লেও এখন পর্যন্ত জমা পড়েনি এই মামলার তদন্ত প্রতিবেদন। আমরা আশা করি আইন শৃঙ্খলা বাহিনী দ্রুততম সময়ে এই হত্যার বিচার সম্পন্ন করবেন এবং প্রমাণ করবেন অসম্প্রদায়িক বাংলাদেশে জঙ্গিবাদ এবং সহিংসতার কোনো স্থান নেই।

সেই সাথে রূপবান শ্রদ্বা মেশানো ভালোবাসায় স্মরণ করছে অভিজিৎ রায়কে।

অভিজিৎ রায় আজ আমাদের মাঝে নেই, কিন্তু যে আলোর মশাল তিনি জ্বেলে দিয়ে গেছেন তা পথ দেখাচ্ছে আমাদের সবাইকে।

সমকামিতা ই-বই এর লিঙ্ক পাবেন এখানে